চিকিৎসকের পরামর্শ – কত পরিমাণ লবণ গ্রহণ করা উচিত Bengali Health Tips

আপনার দিনে কত পরিমান নুন বা লবন গ্রহণ করা উচিত জেনে নিন চিকিৎসকের পরামর্শ

চিকিৎসকের পরামর্শ – লবণ ছাড়া খাবার সম্পূর্ণ হতে পারে না। যেমন রান্নায় নুন কম হলে তা খাওয়া যায় না, তেমনই নুন বেশি হলেও মুখে তোলা যায় না। রান্নাতে কম বা বেশি লবণ খাবারের স্বাদ নষ্ট করে দেয়। আবার পরিমাণমতো লবণ সেই খাবারকেই সুস্বাদু করে । নুনের মূল উপাদান হলো সোডিয়াম ক্লোরাইড, আমাদের জীবনের জন্য অতি প্রয়োজনীয়।

কোভিড ভ্যাকসিন কারা নিতে পারবেন এবং কারা নয় জেনে নিন বিস্তারিত

কিন্তু আমরা অনেকেই জানি না, দৈনিক আমাদের শরীরে ঠিক কতটা নুনের প্রয়োজন। বেশি নুন শরীরে বিভিন্ন প্রকার সমস্যা তৈরি করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, দৈনিক মাত্র পাঁচ গ্রাম নুন গ্রহণ করতে বলছে। লবণের গুনাগুন এবং পার্শ্ব প্রতিক্রিয়া আমরা সকলেই জানি যে, লবণ আমাদের দৈনন্দিন খাদ্যের একটি অপরিহার্য অংশ। লবণ ছাড়া প্রায় প্রতিটি খাবার অসম্পূর্ণ। লবণ যে শরীরকে হাইড্রেট রাখে আর, থাইরয়েড গ্রন্থি সঠিকভাবে কাজ করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

চিকিৎসকের পরামর্শ - কত পরিমাণ লবণ গ্রহণ করা উচিত Bengali Health Tips


ব্লাড প্রেসার কমে গেলে এবং শরীরে সোডিয়ামের পরিমাণ কমে গেলে, লবণ বিশেষ সাহায্য করে। লবণের মাধ্যমেই শরীরে আয়োডিনের ঘাটতি পূরণ হয়। কিন্তু লবণ অতিরিক্ত গ্রহণ করা হলে তা স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর হয়। গবেষণায় প্রমানিত, অতিরিক্ত লবণ গ্রহণে হার্ট অ্যাটাক, স্ট্রোক, উচ্চ রক্তচাপ ও কিডনি সমস্যার মতো রোগের সম্ভাবনা বহুগুণে বেড়ে যায় । যার ফলে মৃত্যুর সম্ভাবনা বাড়ে।

দৈনিক লবণ গ্রহণের পরিমাণ কমানো উচিত কেন?

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, সোডিয়াম গ্রহণ, অপর্যাপ্ত পটাশিয়াম গ্রহণ উচ্চ রক্তচাপের জন্য দায়ী। গবেষণায় প্রমানিত, প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে দৈনিক পাঁচ গ্রামের কম লবণ গ্রহণ করা, কার্ডিওভাসকুলার ডিজিজ, স্ট্রোক, কিডনির সমস্যা, করোনারি হার্ট অ্যাটাক, প্রভৃতির ঝুঁকি কম করে।

আর্থিক উন্নতি তে বাধা কাটানোর সহজ উপায় ঘরোয়া টোটকা

WHO-এর মতে, বেশিরভাগ মানুষই প্রতিদিন গড়ে ৯-১২ গ্রাম লবণ গ্রহণ করেন। যদি বিশ্বব্যাপী লবণ গ্রহণের পরিমাণ কমালে, তাহলে বছরে আনুমানিক ২৫ লক্ষ মৃত্যু রোধ করা সম্ভব।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার লক্ষ্য, ২০২৫ সালের মধ্যে বিশ্বব্যাপী সোডিয়াম লবণ গ্রহণের পরিমাণ ৩০ শতাংশ হ্রাস করতে হবে ।বিশ্বজুড়ে প্রক্রিয়াজাত খাবারের ব্যবহার প্রতিদিনের সোডিয়াম গ্রহণের পরিমাণ দ্রুত বাড়িয়ে দিচ্ছে।

চিকিৎসকের পরামর্শ - কত পরিমাণ লবণ গ্রহণ করা উচিত Bengali Health Tips

WHO এর নতুন বেঞ্চমার্ক

সমস্ত দেশের বিভিন্ন ধরনের প্রক্রিয়াজাত খাবারগুলিতে সোডিয়াম হ্রাস করার জন্য নির্দেশিকা জারি করবে।
নতুন বেঞ্চমার্ক কী বলছে? বেঞ্চমার্ক অনুযায়ী, আলুর চিপস-এ প্রতি ১০০ গ্রামে সর্বোচ্চ ৫০০ মিলিগ্রাম সোডিয়াম থাকবে । পাই বা পেস্ট্রি জাতীয় খাদ্যে সর্বোচ্চ ১২০ মিলিগ্রাম এবং প্রক্রিয়াজাত মাংসের ক্ষেত্রে ৩৪০ মিলিগ্রাম সোডিয়াম থাকা বাধ্যতামূলক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
Translate »